শুক্রবার ১১ জুলাই ২০২৫
সম্পূর্ণ খবর
Rahul Majumder | | Editor: Syamasri Saha ০৫ মে ২০২৫ ০১ : ০২Rahul Majumder
-“সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রশংসাই আমার কাছে অস্কার ছিল”
-“দর্শকের আগ্রহ না থাকলে ছবিরও কোনও মূল্য নেই”
-“ দর্শক যত উদার হবেন, তত আমাদের বিভিন্ন ধরনের গল্প বলার সাহস বাড়বে”
বক্তার নাম সুজয় ঘোষ। পরিচালক সুজয় ঘোষ । ‘কহানি’, ‘বদলা’, ‘জানে জাঁ’র মতো একাধিক বক্স অফিস সফল হিন্দি ছবির নির্দেশক। সেই তিনি-ই আবার উদাত্ত গলায় জানাতে পারেন, কলকাতা আমার প্রাণের শহর, জন্মেছি এখানে । ঠিক যেমন ‘বাপি বাড়ি যা’ স্টাইলে ফ্রন্টফুটে জবাব দিতে পারেন কেন শাহরুখের ‘কিং’ ছবি থেকে সরে এলেন! শুনলেন রাহুল মজুমদার।
আপনার অধিকাংশ ছবিতে থ্রিলার আর সাসপেন্সের একটা গা ছমছমে অনুভূতি থাকে - এই গল্প বলার ধরন কীভাবে গড়ে তোলেন?
সুজয়: পাঠক পাতা না ওল্টালে বইয়ের কোনও মূল্য নেই, ঠিক তেমন দর্শকের আগ্রহ না থাকলে ছবিরও কোনও মূল্য নেই। পাতা ওল্টানোটা খুব দরকার। ছোটবেলায় ‘অরণ্যদেব’, ‘ম্যানড্রেক’, ‘রিপ কার্বি’র খুব ভক্ত ছিলাম। সংবাদপত্রের নীচে প্রতিদিন তিনটে ছোট ছোট প্যানেল ছাপা হত। ওইটুকু পড়ে আগ্রহ আরও বাড়ত। এই যে যেভাবে আটকে রাখতে পারত, ওই...ওই ব্যাপারটা হয়তো আমার মধ্যে রয়ে গিয়েছে। চেষ্টা করি আমার ছবির দর্শকের মধ্যে সেই আগ্রহের মাত্রাটা রাখতে। অবশ্য যতদিন যাচ্ছে, এই ব্যাপারটা আরও কঠিন হয়ে যাচ্ছে। কারণ দর্শকের মনযোগ কমছে। আগেকার সময়ে মনঃসংযোগের ব্যাঘাত ঘটানোর জিনিসপত্র খুব কম ছিল। আর এখন? হাতের মুঠোয় এখন টোকা মারলেই গোটা পৃথিবী হাজির! তাই আমার ব্যক্তিগতভাবে মনে হয় যে কোনও ছবির গল্প বলার মধ্যে একটা থ্রিলিং উপাদান থাকা দরকার, যাতে দর্শকের মনযোগ ধরে রাখা যায়। নইলে দর্শকের কেন দায় পড়েছে আমার ছবি বসে দেখার?
দর্শকদের কি খামতি নয় যে তাঁদের মনযোগ দেওয়ার ক্ষমতা কমে যাচ্ছে?
সুজয়: হ্যাঁ, সেটাও ঠিক। এই ফাঁকে আর একটা কথা বলি, সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায়, প্রফুল্ল রায়- এঁদের লেখা পড়ে পড়েই কিন্তু আমি গল্প বলা শিখেছি।
‘কহানি’, ‘বদলা’, ‘জানে জাঁ’-র মতো আপনার অধিকাংশ ছবিরই মুখ্যচরিত্রে মহিলা। এটা কি সচেতনভাবে করেন না কি গল্পের প্রয়োজনে?
সুজয়: দ্যাখো, এটা কিন্তু ইচ্ছাকৃত নয়। গল্পের প্রয়োজনেই হয়। তবে ‘কহানি’-র ব্যাপারটা আলাদা। ওটা খানিক ইচ্ছাকৃত। আসলে, বিদ্যা আর আমার পরস্পরের সঙ্গে ভীষণ কাজ করার ইচ্ছে ছিল বহুদিনের। খুব খেটেছিলাম, বহু মাথা ঘামিয়ে এই ছবি তৈরি করেছিলাম। আর বদলা র গল্প প্রয়োজনে। ‘জানে জাঁ’ একটা জাপানি নভেলের অনুসরণে বানানো। সেখানে মুখ্যচরিত্র একজন মহিলা-ই ছিলেন। তাই সেখানে ইচ্ছাকৃত করার কোনও প্রশ্নই নেই। আর অহল্যা...অহল্যা...না সেক্ষেত্রে এই কথাটা খাটে না, কারণ অহল্যার গল্পটা আমি লিখেছিলাম স্রেফ সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করব বলে। আর একটা কথা বলব?
নিশ্চয়ই!
সুজয়: ‘অহল্যা’তে অভিনয় করে ভীষণ খুশি হয়েছিলেন সৌমিত্রবাবু। ওই যে ওঁর আনন্দটা... আমাকে বলেওছিলেন। আমার জন্য ওটাই অস্কার! (হাসি) রাধিকা আপ্তে ফোন করে আমাকে জানিয়েছিল প্রশংসা বার্তা ঢুকেই যাচ্ছে তাঁর ফোনে। আসলে ছোট ছবি তো ভালবাসার ফসল। ছোটছবির প্রচার তো আর হয় না। একমাত্র দর্শকের মুখ-ই ছিল অহল্যা র প্রধান প্রচারের অস্ত্র।
আপনার ছবিতে বারবার দেখা যায় কে ভাল, কে খারাপ সেটা খুব পরিষ্কার নয়। ধূসর চরিত্রের মানুষদের গল্প বলতেই কি বেশি পছন্দ করেন?
সুজয়: তা তো বটেই। আসলে, এই বিষয়টা না স্টোরিটেলারের থেকে বেশি নির্ভর করে দর্শকের গ্রহণযোগ্যতা, দৃষ্টিভঙ্গির উপর। আগে বেশিরভাগ সময় কী হত, সবকিছু ভীষণ সাদা-কালো ছিল। ধূসর বিষয়টি প্রায় ছিল-ই না। নায়ক মানে নায়ক-ই, খলচরিত্র মানে খলচরিত্ররাই। আগে আমরা জানতাম যাকে ভাল মানুষ, ধরে নিতাম সে ভাল মানুষ-ই হয়। সময় যত কেটেছে, বই-ভ্রমণ- সমাজমাধ্যমের মাধ্যমে আমরা জেনেছি বিষয়ে এতটাই সরল নয়। মানুষ জেনেছে, তাই তাঁর দৃষ্টিভঙ্গি পাল্টেছে। এই সময়ের দর্শক কিন্তু তাই বেশ খোলা মনের।
আমার ‘জানে জাঁ’ ছবির কথাই ধরি। মানুষ কিন্তু জানে জয়দীপ আহলেওয়াত-এর চরিত্রটি একজন অঙ্ক শিক্ষকের অথচ প্রেমের জন্য সেই শিক্ষক-ই কী না করতে পারে! ছাত্র পড়াচ্ছে অথচ তাঁর মধ্যেই একটা নির্দয় মানুষ ঘাপটি মেরে লুকিয়ে রয়েছে। এটা কিন্তু দর্শক মেনে নিচ্ছে। অবাক হচ্ছে না। আর দর্শক যত উদার হবেন তত আমাদের বিভিন্ন ধরনের গল্প বলার সাহস বাড়বে।
আপনার থ্রিলারে নতুন রকমের টোনের আমদানি করেছেন। মানে, বলতে চাইছি আপনার থ্রিলারের চরিত্রগুলি যথেষ্ট আবেগপ্রবণ, দুর্বলতা রয়েছে...এইটে কীভাবে ব্যালেন্স করেন?
সুজয়: ব্যালেন্স না। হিন্দি ছবির জন্য আবেগ খুব, খুব গুরুত্বপূর্ণ। আর তার একটাই কারণ। আমাদের এত বড় দেশ, এত ভাষাভাষীর মানুষ, এত ভিন্ন চিন্তাধারা- সবকিছুকে একটা ব্যাপারই বেঁধে রাখতে পারে, তা হল আবেগ। তাই আমার ছবির চরিত্রদের মধ্যে যদি ভালবাসা, মায়া, রাগ, ঘৃণা না থাকে তাহলে দেশের দর্শক তাদের সঙ্গে একাত্ম বোধ করবে কী করে? তাই আমি চেষ্টা করি, আমার চরিত্রদের মধ্যে যে আবেগগুলো রয়েছে তা যেন দর্শকের সামনে উন্মোচন হয়। দর্শককে দেখতে চাই, আমার চরিত্রের মধ্যে যদি রাগ তৈরি হয়, তা যেন প্রকাশ পায়, হিংসে-ভালবাসার ক্ষেত্রেও তাই। ‘কহানি’তে ‘রাণা’ যখন ‘বিদ্যা বাগচী’কে বলে যে, তুমি খুব ভাল মা হতে পারবে, শোনামাত্রই মুখটা ঘুরিয়ে নেয় বিদ্যা। কারণ ও জানে যে কোনওদিনও মা হতে পারবে না সে। এই যে চরিত্রের কষ্টটা এটা যদি দর্শককে না বলতে পারি, তাহলে আর কী গল্প বলা শিখলাম?(মৃদু হাসি)
আপনার ছবিতে কলকাতা খুব গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে ওঠে। এর পিছনে কি কোনও ব্যক্তিগত বিষয় আছে?
এটা আমার শহর!(জোর গলায়) ভালবাসার শহর। আমি জন্মেছি এখানে! অনেকের থেকে বেশি ভাল আমি কলকাতাকে চিনি। তাই কী হয়, যখন আমি কোনও গল্প বলি না তখন তার সঙ্গে কোন পরিবেশটা আমার গল্পটাকে আরও উন্নত করবে। তাই কলকাতা যেহেতু ভাল করে চিনি, তাই গল্পে কলকাতাকে প্রয়োজনমতো ব্যবহার করতে পারি।
আপনার চিত্রনাট্যে সংলাপের থেকেও নৈঃশব্দ্য বেশি গুরুত্ব পায়। এটা কি হিচকক, সত্যজিৎ-এর প্রভাব?
সুজয়: একটু খুলে বলি। ছবিতে সংলাপ যদি দ্রুত বলতে থাকে চরিত্ররা...মানে ফটাফট ফটাফট বলে গেল, তখন তা শুনে ও দেখে মনে হয় মুখস্থ বলছে (জোরে হাসি)। মানে তুমি আমাকে যদি প্রশ্ন করো, আগে তো আমাকে মন দিয়ে সেটা শুনে বুঝতে হবে। তারপর আমি জবাব দেব। ওইটাই। তাই নৈঃশব্দ্য থাকাটা প্রয়োজন। অনেক বেশি বাস্তব লাগে। আর বাস্তবের কাছাকাছি থাকলে তবেই না দর্শক একাত্ম হবেন।
শাহরুখের ‘কিং’ নিয়ে এত কথা হল। আপনার গল্প, আপনি পরিচালক। হঠাৎ শোনা গেল আপনি সেই প্রজেক্ট থেকে সরে গিয়েছেন! আসমুদ্রহিমাচলকে অবাক করে আপনার তরফে কোনও বিবৃতি এখনও আসেনি এই বিষয়ে। কেন?
সুজয়: (বেশ খানিকক্ষণ চুপ) আমি সত্যজিৎ রায় নই, কিশোরকুমার নই, রাহুল দেববর্মণ নই। আমার সঙ্গে তো সত্যজিৎ রায়ের কোনওদিন ব্যক্তিগত আলাপ হয়নি। কাজের মাধ্যমেই ওঁদের সঙ্গে আমার পরিচয়। ওঁদের কাজটাই আমার কাছে মন্দির, যেখানে আমি পুজো করি। সেই থেকেই বলি, আমার কাজ-ই আমার পরিচয় হোক। আমার নিজের কথা নয়। কোনওদিন নিজের কাজকম্মো নিয়ে ঢাকঢোল পিটিয়ে বলিনি, আজও পারি না। তাই এই বিষয়ে অন্য আরেকদিন বিশদে কথা হবে। এইটুকুই।
আপনার পরের ছবির নায়ক নাকি শাহিদ কাপুর? ‘কহানি ৩’ নিয়েও নাকি চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন?
সুজয়: আরে না! এই হচ্ছে মুশকিল। দুমদাম লোকজন কোথা থেকে কী রটায়। যখন হবে, যদি হওয়ার হবে, হবে। কত প্রতিবাদ করব? কত লোককে গিয়ে গিয়ে বলব বলো তো? কারণ আমারও তো নিজস্ব অনেক কাজ আছে। ‘কহানি ৩’ নিয়ে কাজ করার আমারও ভীষণ ইচ্ছে। তবে এই সিরিজের আগের গল্পগুলোর কথা মাথায় রেখে আমাকে নতুন ছবিটার জন্য সেরকম জবরদস্ত গল্প-ও তো বাছতে হবে। নাকি? তবে হ্যাঁ, যখন হওয়ার হবে। ক্রমশ প্রকাশ্য…
আপনার মেয়ে দিয়া অন্নপূর্ণা ‘বব বিশ্বাস’ পরিচালনা করেছিলেন। সে ছবিতে পরান বন্দ্যোপাধ্যায়ের ‘কালীদা’ চরিত্রটি নিয়ে ভীষণ চর্চা হয়েছিল। চরিত্রটা নিয়ে ভবিষ্যতে কিছু করার ইচ্ছে রয়েছে?
সুজয়: খুব ভাল প্রশ্ন। আমি ‘কালীদা’-কে নিয়ে স্পিন-অফ করব! করবই। অন্নপূর্ণা কেন, কারও হাতেই কালীদা-কে ছাড়ব না! আমি নিজে করব। এখনই বলে দিচ্ছি!(জোর গলায়) ওরকম একটা চরিত্র...এত অদ্ভুত, ডার্ক চরিত্র, ছাড়া যায় নাকি! (হাসি)

নানান খবর

কপিল শর্মার ক্যাফেতে ভয়ঙ্কর হামলা! চলল গুলিবর্ষণ, কেমন আছেন জনপ্রিয় কমেডিয়ান?

শরীরের এই বিশেষ অঙ্গ অস্ত্রোপচার করে বদলে ফেলেছেন প্রিয়াঙ্কা! বিস্ফোরক দাবি এই নামী বলি প্রযোজকের

গালের চোয়াল ভাঙা, শুকিয়ে কাঠ করণ জোহর! হঠাৎ কী হল তাঁর? চিন্তার ভাঁজ অনুরাগীদের কপালে

ডিম্পলের সঙ্গে চরম ‘ঘনিষ্ঠতা’! রাজা মুরাদকে সবার সামনে কষিয়ে থাপ্পড় মেরেছিলেন রাজেশ খান্না?

ছ'বছর ধরে যৌনপল্লীতে রাত কাটিয়েছেন! প্রকাশ্যে এল জনপ্রিয় ইনফ্লুয়েন্সারের গোপন কেচ্ছা

বিয়ের সানাই থামতেই ভাঙনের সুর? তিন মাসেই দূরে সরছেন শার্লি-অভিষেক? তুমুল জল্পনা সোশ্যাল মিডিয়ার পোস্ট ঘিরে

প্রাক্তন স্বামীকে 'দাদা' বলে সম্বোধন! বিচ্ছেদের পরই কি বদলে গেল সুদীপ-পৃথার সম্পর্কের সমীকরণ?

জানুয়ারিতে ‘না’ বললেও জুলাইতেই দিলেন খুশির খবর, বাবা-মা হচ্ছেন রাজকুমার-পত্রলেখা!

‘কোনওদিন সুপারম্যান হতে চাইনি কারণ…’ ছবি মুক্তির আগে ডেভিড কোরেনসওয়েট-এর মন্তব্যে তোলপাড় হলিউড!

এবার প্রধানমন্ত্রী হতে চান কঙ্গনা রানাওয়াত? নিজের রাজনৈতিক লক্ষ্য নিয়ে বড় ঘোষণা অভিনেত্রীর!

হাসপাতালে ভর্তি ফাহিম মির্জা! হয়েছে অস্ত্রোপ্রচারও, ঠিক কী হয়েছে অভিনেতার?

এক ফ্রেমে আমির খান এবং মহেন্দ্র সোনি! এবার কি বলিউডে পা রাখছে এসভিএফ?

অস্ত্রপ্রচারের পর অভিনয়ে ফিরছেন ক্যানসারে আক্রান্ত দীপিকা! কবে থেকে পর্দায় দেখা যাবে অভিনেত্রীকে?

‘রামায়ণ’-এর প্রথম পর্বে মাত্র ১৫ মিনিটের জন্য পর্দায় হাজির হবেন যশ? নেপথ্যে কি রয়েছে রণবীরের ‘রাজনীতি’?

EXCLUSIVE: ‘দু’টান দিয়েই কেস!’, অঞ্জন দত্তের হাত ধরে কিভাবে ধূমপানের নেশায় পড়েছেন লোকনাথ দে? হরষবিষাদ স্বীকারোক্তি অভিনেতার

‘কী হল রুট, দেখাও না’, ম্যাচের মাঝে জো রুটের কাছে কী এমন দেখতে চাইলেন সিরাজ?

‘খেলোয়াড়রা ছুটি কাটাতে আসেননি’, বিসিসিআইয়ের ফ্যামিলি রুল ঘিরে বিস্ফোরক দাবি গৌতম গম্ভীরের

ফের অশান্ত ভাঙড়! তৃণমূল নেতাকে গুলি করে খুন

মুর্শিদাবাদে পথ নিরাপত্তা প্রচারের মাঝেই দুর্ঘটনা, মর্মান্তিক মৃত্যু ট্রাফিক ওসির

উইম্বলডন মুখ ফেরাল সাবালেঙ্কার থেকে, প্রথমবার ফাইনালে আনিসিমোভা

মৃত ঘোষণার প্রায় ১২ ঘন্টা পর কেঁদে উঠল শিশু! ভয়াবহ ঘটনায় হুলুস্থুল মহারাষ্ট্রে

কেমন আছেন ফর্মে থাকা পন্থ? লর্ডস টেস্টের প্রথম দিনেই জরুরি আপডেট দিল বিসিসিআই

সারার দিকে তাকিয়ে গিলের হাসি, সম্পর্ক কি আবার জোড়া লাগল? তুঙ্গে জল্পনা

১০ লক্ষ টাকার তহবিল গড়তে চান? জানুন জনপ্রিয় এই প্রকল্পে মাসিক বিনিয়োগের অঙ্ক

দেখেছেন ২৩০টি সূর্যোদয়, ঘুরে ফেলেছেন ১০০ লক্ষ কিলোমিটারেরও বেশি পথ, মহাকাশে শুভাংশুদের কাহিনি শুনলে গায়ে কাঁটা দেবেই

ব্য়াঙ্কের সেভিংস অ্যাকাউন্টেও মিলবে এফডি-র হারে সুদ! শুধু এই কাজটি করলেই কেল্লাফতে

১ আগস্ট ২০২৫ থেকে UPI-এর নিয়ম বদল, কী কী বদলাচ্ছে? জানুন

বায়োডেটা এমনও হয়! চাকরির জন্য মরিয়া যুবক এ কী লিখেছেন? চোখ কপালে উঠবে কর্তাদের

দেশভাগের পরও এই হিন্দু মহাপুরুষকে শ্রদ্ধার চোখে দেখেন পাকিস্তানিরা, চেনেন স্যার গঙ্গা রামকে?

রাজ্যস্তরে খেলে টেনিসে তারকা হয়ে উঠছিলেন ধীরে ধীরে, সেই মেয়েকই গুলি করে খুন করলেন বাবা, কী এমন ঘটল?

এক লক্ষ বিনিয়োগ করলেই মিলবে মালামাল সুদ! কোথায়? জানুন এই প্রকল্প সমন্ধে

'ইন্সটা রিল' বানিয়ে ভাইরাল হতে এ কী কান্ড যুবতীর? ভিডিও প্রকাশ্যে আসতেই উত্তাল নেটপাড়া

ক্লাস চলাকালীন আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ল স্কুলের ছাদ! ঘটনা ঘিরে চাঞ্চল্য বলাগড়ে

বিজেপির সুরে কথা বলছেন! দলীয় সাংসদকে নিয়ে বিড়ম্বনায় কংগ্রেস, থারুরের নিবন্ধে নিশানায় ইন্দিরা সরকার

উত্তরপাড়ায় গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু, অভিযোগ মানসিক নির্যাতনের, পুলিশের হাতে আটক স্বামী

হাজার হাজার মানুষের ভিড়, তারকেশ্বরে পুণ্যার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বড় উদ্যোগ

তাজ্জব কাণ্ড, মহিলার ভোটার কার্ডে মুখ্যমন্ত্রী নীতীশের ছবি! বিহারে শোরগোল

‘মেয়ের ইনসুলিন কেনার ক্ষমতাটুকুও নেই’, ফেসবুক লাইভে আত্মহত্যা করলেন ঋণগ্রস্ত বাবা