শনিবার ১৪ জুন ২০২৫

সম্পূর্ণ খবর

উত্তর সম্পাদকীয় | আখতারুজ্জামান ইলিয়াসের সৃষ্টিতে সংখ্যালঘুর মন ও মনন

UB | ১২ ফেব্রুয়ারী ২০২৫ ২০ : ৫৯Uddalak Bhattacharya


গৌতম রায়

খোঁয়ারিগল্পের শুরুতেই আগন্তুকের অনেকটা সময় ধরে দরজায় কড়া নাড়া, তারপর, ওপরতলা থেকে সাড়া দেওয়ার যে অসামান্য জাদু বাস্তবতার ছবি আখতারুজ্জামান ইলিয়াস এঁকেছেন, মানবসমাজে যে কোনস্তরের সংখ্যালঘু মানুষ, তা তিনি ধর্মীয় সংখ্যালঘু হোন বা ভাষা, জাতি, লিঙ্গ, বর্ণ-যার ভিত্তিতেই নিজের পরিমন্ডলীতে সংখ্যালঘু হোন-সেই প্রান্তিকতার চিত্রকল্প, এই স্বপ্ন বাস্তবতার থেকে বোধহয় আর ভাল কিছু হতে পারে না একজন আগন্তুক এসে বহু সময় ধরে দরজায় কড়া নাড়ছেন তারপর অনেকক্ষণ কেটে গিয়েছে, বাড়ির মানুষদের নিজের উপস্থিতি জানান দিতে এই অনেক্ষণে-র ভিতরে আগন্তুকের অনেককিছুই ঘটে যেতে পারত হয়ত আগন্তুক বাইরের কোনও হিংসাশ্রয়ী আক্রমণকারীদের তাড়া খেয়ে কোনও মতে নিজের বাড়িতে এসে প্রাণ বাঁচাতে পড়িমরি করে একান্ত আপনজনেদের ডাকছেন, তবুও সাড়া পাচ্ছেন না এই ডেকে সাড়া না পাওয়ার ভিতর দিয়ে প্রথমেই যে প্রশ্নটা উঠে আসে, হানাদারদের দ্বারা আক্রান্ত বা হঠাৎ অসুস্থ হয়ে পড়া একজন মানুষ, তিনি যেটাকে তাঁর নিরাপদ আশ্রয় বলে মনে করেছিলেন, যেখানকার মানুষদের তিনি মনের গোচরেই হোক আর অগোচরেই হোক পরমাত্মীয় প্রতিমমনে করেছিলেন, তাঁর এই বিপদে কেন সেই কাঙ্খিত মানুষদের এই বিলম্ব? এই দেরি কি ইচ্ছাকৃত? আগন্তুকের প্রতি কি বাড়ির মানুষজনগুলোর একটা অহেতুক অবহেলার মানসিকতা আছে? তাচ্ছিল্যের মনোভাব আছে? তাই কি আগন্তুককে অনেকটা সময় ধরে দরজার কড়া নাড়তে হচ্ছে? নাকি স্থানকালের ঘটনাক্রমে বাড়িতে থাকা মানুষজন ও আগন্তুকটির দরজা খোলানোর তাড়ার মতোই, দেখেশুনে, বুঝেশুনে দরজা খোলবার একটা বিশেষ দায় আছে? আগন্তুক যেমন তাড়াতাড়ি বাড়িতে ঢুকতে চান, তাই সে বিরামহীন ভাবে দরজাতে কড়া নেড়েই চলেছে, নেড়েই চলেছেন- তেমনটাই কোনও তাগিদ থেকে কি বাড়িটার বাসিন্দাও দেরি করেই চলেছেন, করেই চলেছেন?

গল্পের শুরুতেই এই যে দুটি পর্বের দুটি মানুষের দেরির একটা প্রেক্ষাপট ইলিয়াস রচনা করেছেন-মানবসমাজের যে কোন প্রেক্ষাপটের সংখ্যালঘুর ক্ষেত্রেই এই দেরি’, ‘বিলম্ববিষয়টা ভীষণভাবে প্রাসঙ্গিকএই দেরি’, সেটা আক্রান্তেরই হোক, সমাজেরই হোক, প্রশাসনেরই হোক- যে কোনও সংখ্যালঘুর জীবন এবং যাপনচিত্রের কাছে একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সেই গুরুত্বটাকেই যেন আমরা ইলিয়াসের এক অনবদ্য ভঙ্গিমায় আখ্যানচিত্র নির্মানের একদম প্রথমপর্বেই দেখতে পাই ইলিয়াস কিন্তু গল্পটির সূচনাপর্বে একটি বারের জন্যেও বলছেন না, গল্পের অন্যতম মুখ্য চরিত্র  অমৃতলাল’-র বিপন্নতাটা কোন পর্যায়ের ধর্মীয় বিপন্নতায় ভুগছেন অমৃতলাল? নাকি আর্থিক বিপন্নতা তাঁকে একধরণের সামাজিক বিপন্নতায় ঠেলে দিয়েছে, যে বিপন্নতাকে সাধারণভাবে আমরা ধর্মীয় সংখ্যাগুরুর সমাজে একজন ধর্মীয় সংখ্যালঘুর বিপন্নতা বলে মনে করে থাকি, তেমন কোনও বিপন্নতার শিকার নাকি অমৃতলাল?

এপার বাংলার প্রেক্ষিতে এমন গল্পে লেখক কি অমৃতলালনামটির পরিবর্তে চরিত্রটির নাম, ‘ইসমাইল  বা সালেকরাখতেন? এই প্রশ্নগুলি উঠবে কি উঠবে না-এমন একটা দোলাচালের ভিতরেই আমাদের সামনে ভেসে ওঠে আগন্তুকের দীর্ঘসময় ধরে দরজার কড়া নাড়বার পরে বাড়িটি ওপরতলাথেকে যাইএর ব্যঞ্জনাওপরতলাশব্দটি এখানে নিছকই একটা বাড়ির কোন ফ্লোরকে বোঝানো হচ্ছে? তা মনে হয় না ইলিয়াস এখানে নিসঃঙ্গতার সামাজিকীকরণে, একজন, যে, কোনও অর্থে সংখ্যালঘু, মানুষের সামাজিক, সাংস্কৃতিক, আর্থিক এবং রাজনৈতিক বিপন্নতার সুলুক সন্ধানে ব্রতী হয়েই সমাজের ওপরতলার একটা দ্যোতনা হিসেবেই, ‘খোঁয়ারিগল্পের শুরুতে এই ওপরতলাশব্দটিকে তুলে এনেছেন?

অমৃতলাল যে বাড়িতে ঢোকে, সেই বাড়িতে মাধবীতলার ঝোপে যেসব পোকামাকড় রয়েছে, তাদের চলাফেরার শব্দ ছাড়া আর কোনও প্রাণের স্পন্দন নেই প্রান্তিকতার চরম বিন্যাসের কী অসাধারণ চিত্রকল্প একজনের নিঃসঙ্গতা, সেটা যে কোনও কারণে হতে পারে সেই নিঃসঙ্গতার পিছনে মানুষটির ব্যক্তিগত যাপনজনিত সমস্যা থাকতে পারে থাকতে পারে যেকোনও পর্যায়ে সংখ্যালঘু হয়ে পড়বার যন্ত্রণা এমন একটা মানুষ বহু ডাকাডাকি করিয়ে, একটা কেবলমাত্র,আসিডাক শোনবার পরে বাড়িতে ঢোকা এবং ঢোকবার পর মাধবীলতার ঝোপে কেবলমাত্র পোকামাকড়ের উপস্থিতিই টের পাওয়া, অন্য সবদিক থেকে স্পন্দনহীন বাড়ি-এই যে ছবি, এই ছবির ভিতর দিয়েই উঠে আসে কলরব থেকে একজন মানুষের একটা নির্দিষ্ট প্রান্তিকতায় নিমজ্জিত হওয়ার প্রাথমিক হাহাকার গল্পটির একদম প্রথম অনুচ্ছেদের একটি দুটি লাইনের ভিতর দিয়েই ইলিয়াস বুঝিয়ে দেন, প্রান্তিক মানুষ, তা তিনি যে আঙ্গিকের জেরেই প্রান্তিক হোন না কেন, সেই মানুষটি মানবসমাজে এক অতি অভাগা সংখ্যালঘু

সংখ্যালঘু শব্দটাকে আমরা বাঙালিরা কেবলমাত্র ধর্মীয় পরিমন্ডলে দেখতেই ক্রমশঃ অভ্যস্থ হয়ে উঠছিমানবিক পরিমন্ডলের একটা বৃহত্তম পরিসীমাতে এই সংখ্যালঘুবিষয়টিকে আমরা আজ পর্যন্ত দেখতে অভ্যস্থ না হলেও , ইলিয়াস কিন্তু কখনই কোনওরকম ছোট আবর্তের ভিতরে সংখ্যালঘুর মন বা মননের বিশ্বকে নিজের চিন্তাতেই আনেননি আর আনেননি বলেই যে কোনও সংখ্যাগুরু সমাজে ব্যতিক্রমী ভাবনার মানুষও যে তার নিজের সমাজে সংখ্যালঘু-এই বোধকেও ইলিয়াস কখনওই অস্বীকার করেননি যদি তাঁর ব্যক্তিজীবনের রাজনৈতিক বিশ্বাসের দিকেও আমরা তাকাই, সেখানেও কিন্তু বাংলাদেশের প্রচলিত রাজনৈতিক স্রোতে তিনি সংখ্যালঘুই ছিলেন তাঁর ব্যতিক্রমী বামপন্থী রাজনীতির পথে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হয়েও তিনি নিঃসঙ্গ ছিলেন

এই  চিন্তার ভাবুক যিনি, তিনি ও কিন্তু তাঁর স্বদেশের ভাবুককুলে যথেষ্ট ব্যতিক্রমী চিন্তার মানুষ ছিলেন আর তাঁর সেই ব্যতিক্রমী চিন্তার জন্যেই তাঁকেও যদি আমি একজন সংখ্যালঘুবলি , মনে হয় না ভুল হবে আর নিজে সংখ্যালঘুছিলেন বলেই ইলিয়াস প্রান্তিক অবস্থানে থাকা মানুষজনের মনের গহীনে এই ভাবে ডুব দিতে সক্ষম হয়েছিলেন

সংখ্যালঘুর মনস্তত্ত্ব অনুভব করে তাঁদের স্বাধিকারের প্রশ্নে সোচ্চার হওয়া আর সংখ্যালঘু হিসেবে নিজেকে প্রিভিলেজ ক্লাস মনে করা- এ দুটোর ভিতরে যে ফারাক- ইলিয়াস অন্তর থেকে সেটা অনুভব করতেনসেটা করতেন বলেই একজন যাথার্থ মানুষের মত ধর্ম থেকে শুরু করে রাজনীতি, কোনও কিছু ঘিরেই নিজের জীবনে যেমন প্রিভিলেজশব্দটার সঙ্গে কখন মিতালি পাতাননি, তেমন ভাবেই সংখ্যালঘুর সুযোগ যাঁরা উপভোগ করতে চান, সেটা কী ভারত, কী বাংলাদেশ, সেই অংশের মানুষদের সঙ্গেও কখনও বন্ধুত্ব তৈরি করেননি

সেই বৈশিষ্ট্যের স্বাক্ষর ইলিয়াসের স্বল্পায়ু জীবনের প্রতিটি পরতে জড়িয়ে আছে খোঁয়ারি গল্পে ইলিয়াস লিখছেন, ‘ভেতরে ৪\৫ গজ জায়গা পাকা পাকার ফাটলে রক্তহীন ঘাসের কদমছাঁট চাপড়া (এখানে মনে হচ্ছে ইলিয়াসের লেখায় এই ৪,৫ এমনতর সংখ্যার ব্যবহারে তাঁর সঙ্গে প্রথম সাক্ষাৎতের দিন, সরাসরি তাঁকে আপত্তি জানিয়েছিলেন অন্নদাশঙ্করইলিয়াসের সৃষ্টির রসোত্তীর্ণ ধারায় এই সংখ্যার ব্যবহারটা রসের হানি ঘটিয়েছে বলে মনে করেছিলেন অন্নদাশঙ্করইলিয়াস তাঁকে গোটা ব্যাপারটা ভেবে দেখবার প্রতিশ্রুতি দিয়েছিলেন এই ঘটনাপ্রবাহের আর একজনমাত্র সাক্ষীই আজ আছেনতিনি ইলিয়াসপত্নী পরমশ্রদ্ধেয়া সুরাইয়া ইলিয়াস) এই যে শব্দচয়ণ, ‘রক্তহীন ঘাসের কদমছাঁট চাপড়া’- এই শব্দবন্ধ যেন চিনিয়ে দিচ্ছে ঘাসের মত বস্তু, যে বস্তুকে আমরা তুচ্ছাতিতুচ্ছ যে ভাবি, এমন কি জেনেও থাকি- সেই তুচ্ছতার ক্লিন্নতায় রক্তহীনতার হাহাকার কি প্রত্যয় রচনা করেঘাসের শুকিয়ে যাওয়া আমরা দেখিদেখেও হয়তো কোন প্রতিক্রিয়াই আমাদের হয় না জীবনানন্দের মত প্রকৃতি ঘিরে প্রতিক্রিয়া জানাবার চোখ, মন, সর্বপরি সময় আমাদের কোথায়? ঋত্ত্বিকের ছবিতে রবীন্দ্রনাথের গানের ব্যবহারে ঘাসে ঘাসে পা ফেলবার মোটা দাগের পিকচারাইজেশন, তা নিয়েই আমরা বন্ধুরা মেতে উঠি তরজায় কিন্তু ঘাসের শুকিয়ে যাওয়ার সঙ্গে রক্তহীনতার এই তুলনা- এমন শৈল্পিক ভাবনার সঙ্গে নিজেদের মন আর মননকে সম্পৃক্ত করবার মত মানসিকতা এবং সময় কোথায় আমাদের? আমরা তো এখন প্রচন্ড ব্যস্ত!

 


Post Edit

নানান খবর

ইজরায়েলে পরপর ঢুকছে মিসাইল, বিস্ফোরণে কাঁপছে তেল আভিভ, খামেনেইয়ের হুঁশিয়ারির কয়েক ঘণ্টাতেই প্রবল প্রত্যাঘাত ইরানের

মার্করামের শতরান, ইতিহাসের থেকে মাত্র ৬৯ রান দূরে দক্ষিণ আফ্রিকা

অভিযোগ অস্বীকার, বাইচুংয়ের দাবির কী জবাব দিলেন ফেডারেশনের সভাপতি?

কেন হাসপাতালে নিয়ে যাওয়া হল স্মিথকে? কতদিন মাঠের বাইরে অজি তারকা?

কেন হাসপাতালে নিয়ে যাওয়া হল স্মিথকে? কতদিন মাঠের বাইরে অজি তারকা?

গাজায় ৫৫,০০০-র বেশি মৃত্যু, খাদ্যসাহায্য সংগ্রহে যাওয়ার পথে নিহত ২১: ক্রমবর্ধমান মানবিক সংকট

বৃষ্টির মধ্যেই রোহিতকে ঘিরে ধরল সমর্থকের দল, ভাইরাল ভিডিও

অঙ্কুশের সঙ্গে তাল মিলিয়ে হাসাবেন দেবরাজ! কোন ছবিতে জুটি বাঁধছেন দুই অভিনেতা?

হবু জামাইয়ের বিরুদ্ধে থানায় অভিযোগ হবু শ্বাশুড়ির, কারণ জেনে মুচকি হাসি প্রতিবেশীদের 

'ব্যাটন‌ জোর করে গিলকে ধরিয়ে দেওয়া হয়েছে,' রোহিত-বিরাটের অবসর নিয়ে বিস্ফোরক প্রাক্তন তারকা

হিমালয়-হিন্দুকুশ অঞ্চলে এবারের বর্ষায় বিপদের আশঙ্কা, হুঁশিয়ারি জারি

বিতর্কের জেরে দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘ধর্মশাস্ত্র স্টাডিজ’ থেকে মনুস্মৃতি বাদ

পিএফ সদস্য কর্মীরা কখন এটিএম সুবিধা পাবেন? জানুন

রক্তারক্তি কাণ্ড! মাথায় ব্যান্ডেজ বেঁধে হাসপাতালের বেডে শুয়ে ময়না মুখোপাধ্যায়! কী হয়েছে অভিনেত্রীর? 

সন্তানের ভবিষ্যতের কথা ভাবছেন? এই প্রকল্পে মাত্র ১.৮০ লক্ষ টাকা বিনিয়োগেই মিলবে ১১ কোটি রিটার্ন! জানুন

টইটই-ঘুরঘুরের মধ্যে নজর থাক স্বাস্থ্যের দিকে! বেড়াতে গিয়ে কোন কোন বিষয় খেয়াল রাখবেন?

৫০ পেরলেও যৌনসুখে পড়বে না ভাটা! ৫ গোপন কৌশলেই বজায় থাকবে সম্পর্কের উষ্ণতা

পেস্ট্রি কেক-এই লুকিয়ে যৌনতা? চড়চড়িয়ে বাড়বে উত্তেজনার পারদ! ‘স্প্লোশিং’ ট্রেন্ডে ঝড় নেটদুনিয়ায়

এত নীচে নামতে পারে মানুষ! শত শত প্রাণ গেল যেখানে সেই জায়গাতেই সেলফির বন্যা

টাকার লোভে শ্রাদ্ধ বাড়িতে ঢুকে পড়েছিলেন চাঙ্কি পাণ্ডে! হাউ হাউ করে কেঁদে কত টাকা পেয়েছিলেন অনন্যার বাবা?

বিমানেই সহযাত্রী নারীর সামনে হস্তমৈথুন! চাঞ্চল্যকর তথ্য

লর্ডসের ১৪১ বছরের ইতিহাসে দ্বিতীয় প্লেয়ার হিসেবে এই নজির গড়লেন রাবাডা

লোকাল ট্রেনে সিট নিয়ে বচসা, ধাক্কাধাক্কিতে ট্রেন থেকে পড়ে গেলেন যাত্রী, কাটা গেল পা

‘প্রতিদিন বাথরুমে শরীরের এই এই জায়গায় আমি...’ , নিজের শরীর নিয়ে তমন্নার খুল্লম খুল্লা অভ্যাস শুনলে চমকে যাবেন!

সোশ্যাল মিডিয়া